A little plugin secure your wordpress blog authentication in bengali

A little plugin secure your wordpress blog authentication in bengali

আমরা সকলেই জানি কিছু মানুষ পৃথিবীতে এমনও আছেন যারা অন্যের ভালো দেখতে পারেন না তাই তারা আমাদের ক্ষতি করবার জন্য উঠেপড়ে লেগে থাকে। হ্যাঁ, এক্ষেত্রে বাস্তব জগতটা যেমন ভার্চুয়াল জগতটাও ঠিক একই। তাই নিজের সুরক্ষা নিজের কাছে, আসুন জেনে নিই একটা ছোট প্লাগিন কিন্তু খুবই কার্যকারী আপনার WordPress সাইটের সিকিউরিটিকে এক ধাপ এগিয়ে দেবে তার সম্পর্কে জানি।

What is WordPress blog authentication in bengali?

যদি বলি আপনি কোথা থেকে এসেছেন, তবে কি খুব অবাক হবেন? না অবাক হবার মত কিছুই নেই কারন আপনার মা ও বাবা আপনাকে জন্ম দিয়েছেন। ঠিক তেমনই একটা WordPress ব্লগ এরও মালিক আছেন নইলে তাকে চালাবেন কে? আর তাই সেই ব্লগ পরিচালকের পরিচালনা করার আগে প্রমান করতে হয় যে তিনিই ব্লগের আসল মালিক।

What Is two factor authentication in bengali?

Two Factor Authentication এর বাংলা অর্থ হল দু-বার প্রমানীকরন। অর্থাৎ আপনি যদি আপনার ব্লগ পরিচালনা করার জন্য এটি ব্যাবহার করেন তবে লগইন করার পর আপনাকে আবার ভেরিফিকেশন কোডের মাধ্যমে প্রমান করতে হবে আপনিই আপনার ব্লগের মালিক।

How to enable twofactor authentication on WordPress Blog in bengali?

ওয়ার্ডপ্রেস ব্লগে Twofactor Authentication চালু করা খুবই সহজ। আপনি যে কোনো Authentication প্লাগিন ইন্সটল করে এই পরিষেবা চালু করতে পারেন কিন্তু সবথেকে সহজ একটি প্লাগিন আপনাকে ইন্সটল করতে বলব যাতে আপনি আপনার পছন্দমত Authentication ব্যাবহার করতে পারেন। আসুন তবে জেনেনিন-

Two Factor

A little plugin secure your wordpress blog authentication in bengali

Two factor প্লাগিন আপনার ব্লগের security দিগুন বাড়িয়ে দেয়। এর অনেক গুলো সুবিধা আছে। তার মধ্যে দুটি সুবিধা সবথেকে বেশি ব্যাবহার করা হয়-

১. Email codes যা সিলেক্ট করলে লগইন করার পর আপনার ব্লগের রেজিস্টারেড ইমেইল আইডিতে এই প্লাগিন একটি ভেরিফিকেশন কোড পাঠিয়ে দেয় তারপর সেই কোড এন্টার করে আপনার Dashboard এ প্রবেশ করতে পারবেন।

২. Time Based One-Time Passwords (TOTP) এই পরিষেবাটি আরও সুরক্ষিত। এটি ব্যাবহার করার জন্য আপনাকে Google Authenticator অ্যাপ ডাউনলোড করতে হবে এবং প্লাগিন সেটিং এ দেওয়া বার কোড Scan করার পর ভেরিফিকেশন কোড জেনারেট করে পরিষেবাটি চালু করতে হবে।

Fainal Thots For Reader

আশাকরি ইনফরমেটিভ লেখাটি আপনাদের সকলের ভাললেগেছে। যদি কোনো প্রকার প্রশ্ন বা অসুবিধা থাকে কমেন্ট করে জানাবেন। ভালোথাকুন সর্বদা।

One comment

  1. After exploring a handful of the articles on your web site, I truly appreciate your way of
    writing a blog. I book marked it to my bookmark website list and
    will be checking back in the near future.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *